8 বছর মেয়াদী ডিপ্লোমা-ইন-মেডিক্যাল টেকনোলজি সমূহ:

 

ডিপ্লোমা-ইন-ফার্মেসী

ডিপ্লোমা-ইন-ডেন্টাল

ডিপ্লোমা-ইন-ফিজিওথেরাপি

ডিপ্লোমা-ইন-ল্যাবরেটরী মেডিসিন(প্যাথলজি)

 

ল্যাবরেটরী মেডিসিন (প্যাথলজি)

ডাক্তারের চিকিৎসা বা পরামর্শ গ্রহণ করার জন্য প্রয়োজন সঠিক রোগ নির্ণয়। একজন দক্ষ মেডিক্যাল টেকনোলজিষ্ট সেই কাজটিই সূচারুরূপে সম্পন্ন করে। সঠিক রোগ নির্ণয় না হলে মানুষ অনেক ভোগান্তির শিকার হন এবং অকালে মৃত্যুর কোলে ঢলে পড়েন।

ডিপ্লোমা-ইন-ল্যাবরেটরী মেডিসিন (প্যাথলজি) কোর্স সমাপনান্তে একজন শিক্ষার্থী মেডিক্যাল টেকনোলজিষ্ট হিসাবে আত্মপ্রকাশ করে। ল্যাবরেটরী সংক্রান্ত সকল বিষয়ে দক্ষতা অর্জন ও মূলত টিস্যু, ব্লাড, মল-মূএ এবং মানব শরীরের অন্যান্য পদার্থ পরীক্ষা করাই প্যাথলজিষ্টদের কাজ। মাইক্রোবায়োলজি, হেমাটোলজি, ইউরিন এনালাইসিস, সেরোলজি, ক্লিনিক্যাল কেমিষ্ট্রি হিষ্টোপ্যাথলজি এবং সাইটোলজি, ভাইরোলজি ও টক্সিকোলজি বিষয়ে জ্ঞান লাভ করতে পারে। এই বিষয়ে লেখাপড়ার মাধ্যমে ক্যারিয়ার গড়া খুবই সহজ ডিপ্লোমা পাশ করার পর চাকুরীর পাশাপাশি BS.c in Health Technology (Pathology) পাশ অর্থাৎ উচ্চশিক্ষা অর্জনের সুযোগ বিদ্যমান।

 

ডিপ্লোমা-ইন-ফার্মেসী

একজন দক্ষ ফার্মাসিষ্ট এর দায়িত্ব সময় ও নিয়ম মত ঔষধের ব্যবহার নিশ্চিত করা। ক্লিনিক্যাল প্রাকটিস, মেডিসিন রিভিউ এবং ড্রাগ ইনফর্মেশন এর মত সেবা একজন ফার্মাসিষ্টের পেশার অন্তর্গত। ফার্মাসিষ্ট হিসাবে চার প্রকারের ক্যারিয়ার গঠন করা যায়ঃ-

 

১. রিটেল ফার্মাসিষ্ট,

২. ইন্ডাসট্রিয়াল ফার্মাসিষ্ট,

৩. হসপিটাল ফার্মাসিষ্ট এবং

৪. রিসার্চ ফার্মাসিষ্ট।

বিশ্বায়নের এই যুগে মেডিক্যাল সাইন্স দিন দিন যেমন পরিবর্তন/পরিবর্ধন ও উন্নয়ন হচ্ছে তেমনি ফার্মাসিষ্টদের চাহিদা বৃদ্ধি পাচ্ছে। বিদেশ বাজারে ঔষধ রপ্তানির সুযোগ যত বাড়ছে, ডিপ্লোমা ফার্মাসিষ্টগন উচ্চ শিক্ষা B.of Pharmacy শেষ করতে পারবে।

 

ডিপ্লোমা-ইন-ডেন্টাল

বাংলাদেশের বর্তমানে ৩ টি সরকারী ইনষ্টিটিউট অব হেল্‌থ টেকনোলজি বিদ্যমান। অন্যদিকে দেশের ০১টি সরকারি ও ০২টি ডেন্টাল ইউনিটে (রাজশাহী ও চট্টগ্রাম মেডিকেল) আছে। ডাক্তা্রদের তুলনায় ডেন্টাল টেকনোলজিস্টদের প্রয়জনিয়তা দিগুনেরও বেশি । দেশের প্রায় ১৫ কোটি মানুষের অধিকাংশ সবারই দাঁত সংক্রান্ত বিভিন্ন সমস্যা দেখা দেয়। প্রতি বৎসর যে সংখ্যক ডেন্টাল টেকনোলজিষ্ট তৈরি হচ্ছে তা দেশের চাহিদার তুলনায় নগন্য। ফলশ্রুতিতে সরকারী ও বেসরকারী খাতে ডেন্টাল টেকনোলজিস্ট এর জথেষ্ঠ পদ শুন্য রয়েছে। ডিপ্লোমা পাশ করার পর BS.c in Health Technology (Dental) পাশ অর্থাৎ উচ্চশিক্ষা অর্জনের সুযোগ বিদ্যমান।

 

 

ফিজিওথেরাপি

Physiotherapy is a branch of Healthcare Science, the mainly concentrates on the physical aspects of an individual’s health care, by treating their physical elements. It works to words this by maintenance & rehabilitation of the individual physical activity. Which is nothing but bringing back the lost activity to near normal perfection. Physiotherapy uses physical agents for the treatment of patients

ডিপ্লোমা পাশ করার পর দেশে/বিদেশে বি.এস.সি ইন ফিজিওথেরাপি ও MP.T কোর্স করার সুযোগ বিদ্যমান।

 

 

 

 

 

 

Admission Notice 2018.pdf
SIMI Admission Form.doc
Copyright © Shaymoli Ideal Medical Institute
Powered By BhuiyanSoft